বাবা - <!--Can't find substitution for tag [blog.sayedtaufiq]-->

সৈয়দ তৌফিক উল্লাহ

সক্রিয় ছোটকাগজের লেখক

সর্বশেষ লেখা

Home Top Ad

প্রতিষ্ঠানবিরোধিতা কোনো ফ্যাশেনবল বিষয় নয়, যা দিয়ে আপনি নিজের পাছায় একটা সীলমোহর লাগিয়ে ঘুরে বেড়াবেন...

Thursday, December 12, 2019

বাবা

(সৈয়দ আবদুল মাবুদ, ১৯/০১/৪৫-১২/১২/১৩)


দেখতে দেখতে ছয়টা বছর কেটে গেল
কেট গেল বায়ান্নো হাজার ছয়শো পঁয়ষট্টি ঘন্টা
তোমায় হারিয়েছি এখনও বিশ্বাস হয় না।

আমি দূর হতে অন্যের বাবাদের দেখি
দেখি পিতারা সন্তানদের বুকে জড়িয়ে ধরছে,
কপালে চুমু দিচ্ছে, পিঠ চাপড়ে বাহ্ববা দিচ্ছে।


আমি দূর হতে দেখি পিতৃ স্নেহের সকল অলিগলি
শাসন- বারন, চেতনার শুস্ক ক্ষেতের আবাদ।


আজ আমি দুমড়ে মুচড়ে নিষঙ্গতায়
ভীষণ একাকীত্বের গুমোটে শ্বাস আটকে যায়।


বাবা, তোমার চাদর, চশমা, বইগুলো, ব্রিফকেস, কলম,
গাউন, জায়নামাজ, তসবির দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে রই, 

হঠাৎ হঠাৎ মনে হয় এই বুঝি তুমি আমায় ডাকছো, কিন্তু ভ্রম কেটে গেলে
হৃদয়টা সিরিয়ার যুদ্ধহত শিশুদের মত ডুকরে কেঁদে ওঠে।

আমি আরও একা হয়ে যাই কাকতাড়ুয়ার মত
আমার অনেক কিছু থেকে যেন কিছুই নেই,

আমার কোন ছবি লাগে না তোমায় দেখতে
চোখ বুজলেই জ্বলজ্বল করে তোমার হাসিমাখা মুখ।
প্রান্জল স্নেহেভরা শান্তির চাহুনি ।


রক্তাক্ত কাশ্মীর এর মত একরম বেচে আছি
তোমার স্মৃতি হাতড়ে খুজেফিরি সাহস নিয়ে,
যদি বেঁচে থাকার অনুপ্রেরণা পাই।


এত দ্রুত চলে যাবে না ফেরার দেশে বুঝিনি।
তোমার চলে যাওয়া বুকের মধ্যো
জেরুজালেম কাঁটার মত বীধে আছে।

সৈতৌউ
১১/১২/১৯

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages