আমার অনেক আমিই আমি নই - <!--Can't find substitution for tag [blog.sayedtaufiq]-->

সৈয়দ তৌফিক উল্লাহ

সক্রিয় ছোটকাগজের লেখক

সর্বশেষ লেখা

Home Top Ad

প্রতিষ্ঠানবিরোধিতা কোনো ফ্যাশেনবল বিষয় নয়, যা দিয়ে আপনি নিজের পাছায় একটা সীলমোহর লাগিয়ে ঘুরে বেড়াবেন...

Monday, November 11, 2019

আমার অনেক আমিই আমি নই


প্রতিদিন ভাবি নিজেকে পাল্টাবো
নিজের জন্য না হোক সমাজের প্রয়োজনে,
কিন্তু হয়ে ওঠেনি আজও।

আজ আমি ভয়পাই প্রকাশ্য প্রতিবাদের,
হয়তো আজও সুযোগের অভাবে সৎ রয়েছি, পুষে রাখি
আত্মবিশ্বাস  অবৈধ সবকিছুকে না বলার।

যখন আয়নার সামনে দাড়াই চমকে নিজেকে দেখি।
নিজের প্রতিবিম্ব কে বলি না আমি পারবো।
আমাকে যে পারতেই হবে।

আত্মদ্বন্দের দ্বৈরথে লড়ে যাই, নিজেই নিজেকে বোঝাই,
আবার ভুলে যাই, আবার বোঝাই, লড়ে যাই।
নিজের বিরুদ্ধে এ যুদ্ধ অনেক পুরনো,
তারপর ও নতুন করে যুদ্ধের দামামা বাজে রন্ধে রন্ধে।

ছোটছোট বালুকণার মত আত্মবিশ্বাস জমিয়ে রাখি
একদিন সুনামির মত প্রকশিত হবে এই আশা নিয়ে।
এভাবেই একরকম বেঁচে আছি না বাঁচার ভান করছি,
বোঝার আগেই হয়ত একদিন মৃতদের দলে চলে যাব,
যতক্ষণ শ্বাস আছে ততদিন আত্ম-যুদ্ধ চালিয়ে যাবো।

আমি যে পলাতকদের দলভুক্ত নই।
আমি যেন আত্মদ্রোহী হয়ে বেঁচে রই।

সৈয়দ তৌফিক উল্লাহ
০৩/১০/১৯

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages